ইন্টারনেট মার্কেটিং কি? ইন্টারনেট মার্কেটিং এর সুবিধাগুলো কি কি?

By | January 14, 2021

ইন্টারনেট মার্কেটিং অনলাইনে পণ্য বা সেবা প্রচারের একটি প্রক্রিয়া। এই কৌশল ব্যবহার করে মানুষ অন-লাইনে তাদের পণ্যের প্রচারের মাধ্যমে অনলাইন থেকে অধিক পরিমান সেল জেনারেট করতে পারে এবং তাদের ব্রান্ড ভেলু বৃদ্ধি পায়। 

ইন্টারনেট মার্কেটিং আজকাল বিশ্বব্যাপী অনলাইন ব্যবসার ক্ষেত্রে জনপ্রিয় হয়ে ওঠেছে কারন, ইন্টারনেট মার্কেটিং এর অনেক সুবিধা রয়েছে।

এই পর্যায়ে, আমরা আলোচনা করতে যাচ্ছি “ইন্টারনেট মার্কেটিং এর উপকারিতা”। প্রথমত, আমরা ইন্টারনেট মার্কেটিং সম্পর্কে একটি ওভারভিউ দিতে যাচ্ছি।

ইন্টারনেট মার্কেটিং কী?

ইন্টারনেট মার্কেটিং অনলাইন বা ডিজিটাল মার্কেটিং হিসাবেও পরিচিত। এটি বিজ্ঞাপন এবং মার্কেটিং এর প্রচেষ্টাকে বোঝায় যা ইলেকট্রনিক বাণিজ্যের মাধ্যমে সরাসরি বিক্রয় পরিচালনার জন্য ওয়েব এবং ইমেল ব্যবহার করে থাকে। এটি ইমেল থেকে শুরু করে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও), ওয়েবসাইট ডিজাইন এবং অধিক দর্শকদের কাছে পৌঁছানোর জন্য সমস্ত কিছুই কভার করে থাকে।

এই মার্কেটিং কৌশলটির মূল উদ্দেশ্য হ’ল একটি সংস্থার বার্তা জনগণের কাছে পৌঁছে দেওয়া এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে পণ্য বিক্রয়ের বিষয়ে গবেষণা করা।

ইন্টারনেট মার্কেটিং এর সুবিধাগুলো নিচে ধাপে ধাপে আলোচনা করা হলো।

ইন্টারনেট মার্কেটিং এর অনেকগুলো সুবিধা রয়েছে। এখানে আমরা ইন্টারনেট মার্কেটিং এর শীর্ষ ৫ টি সুবিধা সম্পর্কে কথা বলতে যাচ্ছি।

১. দ্রুত এবং সহজ পরিষেবা

এই ডিজিটাল প্রজন্মের মধ্যে ইন্টারনেট মার্কেটিং খুবই সহজ পদ্ধতি যে কোনো ব্যবসায়ের জন্য। ইন্টারনেট মার্কেটিং আপনাকে কোনও স্টোর খোলা বা কর্মচারীদের জন্য অতিরিক্ত বেতন দেওয়ার ঝামেলা থেকে বাঁচিয়ে সহজে বাণিজ্য করাতে সক্ষম করে।

ইন্টারনেট মার্কেটিং ব্যবহার করে আপনি লক্ষ্য লক্ষ্য গ্রাহকদের কাছে দ্রুত পৌছাতে পারেন এবং আপনার পণ্য বা সেবা সম্পর্কে গ্রাহকদের অবগত করতে পারেন। ক্লায়েন্টরা আপনার অনলাইন স্টোরটি ভিজিট করতে পারে এবং তাদের জন্য সুবিধাজনক হলে অর্ডার দিতে পারে। সুতরাং ইন্টারনেট মার্কেটিং গ্রাহকদেরকে  আপনার ব্যবসায়ের পণ্য এবং পরিষেবাদি সম্পর্কে জানাতে  এবং সহজ পরিষেবা সরবরাহ করতে সহযোগিতা করে।

২.স্বল্প ব্যয়

যেকোন ব্যবসায়ের ক্ষেত্রে পণ্যের প্রচারের জন্য ব্যয় একটি প্রধান উপাদান। এ ক্ষেত্রে প্রচলিত মার্কেটিং পন্যের প্রচারের জন্য অধিক ব্যয়বহুল। অন্যদিকে, ইন্টারনেট মার্কেটিং তুলনামূলকভাবে প্রচলিত বিপণনের চেয়ে অনেক সস্তা

আপনার ব্যবসার জন্য অনলাইন বা ভার্চুয়াল যোগাযোগের তুলনায়  ফিজিক্যাল যোগাযোগ অধিক সময় সাপেক্ষ এবং অর্থের অপচয়।  

অনলাইন বিজ্ঞাপনে, বিজনেস কার্ড, ব্রোশিওর, ক্যালেন্ডার বা এই জাতীয় অন্যান্য জিনিসগুলির জন্য কোন প্রিন্টিং খরচ হয় না। তাই পণ্য এবং পরিষেবাদি প্রচারের জন্য যদি আপনার কাছে কম বাজেট থাকে, তবে আপনাকে ইন্টারনেট মার্কেটিং এ যেতে হবে।

৩. 24/7 মার্কেটিং

ইন্টারনেট মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ সুবিধা হ’ল এটি ব্যয় হ্রাস করে এবং নিরবিচ্ছিন্নভাবে 24 ঘন্টা, সপ্তাহে সাত দিন প্রচারণা চালাতে পারে। ইন্টারনেট মার্কেটিং প্রচলিত মার্কেটিং এর ন্যায় আপনার স্টোর খোলার সময়কে সীমাবদ্ধ করে না। সুতরাং, আপনার কর্মীদের অতিরিক্ত সময়ের জন্য বেতন দেওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না।

অধিকন্তু, বিশ্বের বিভিন্ন স্থানে সময়ের বৈচিত্রগুলি আপনার পণ্য এবং পরিষেবাদির প্রচারকে প্রভাবিত করবে না। আপনার কাঙ্খিত গ্রাহকরা আপনার ওয়েবসাইটে 24 ঘন্টা অ্যাক্সেস করতে পারবেন এবং তারা আপনার ব্যবসায়ের পণ্যগুলি এবং পরিষেবাগুলি জানতে পারবে। সুতরাং, সময়ের পার্থক্য সম্পর্কে আপনাকে চিন্তা করতে হবে না।

৪. গ্লোবাল মার্কেটিং

গ্লোবাল মার্কেটিং ইন্টারনেট মার্কেটিং এর একটি অন্যতম গুরুত্পূর্ণ সুবিধা। গ্লোবাল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার পণ্য বা সেবা জাতি, বর্ণ, ধর্ম, বংশ ইত্যাদি নির্বিশেষে ইন্টারন্যাশনালী প্রচার করতে পারবেন এবং দেশের গন্ডি পেরিয়ে আপনার পণ্য ইন্টারন্যশনাল গ্রাহকদের নিকট পৌছে ‍দিতে পারবেন।

আপনার পণ্যের একটি ইন্টারন্যাশনাল ব্রান্ড ভেলু তৈরি হবে যা আপনাকে সফলতার সর্বোচ্চ উচ্চতায় পৌছে দিবে। 

৫. ফলাফল ট্র্যাকিং

ইন্টারনেট মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার বিজনেস ক্যাম্পেইনের ডেটা ট্র্যাকিং করতে পারবেন। ট্র্যাকিংয়ে প্রাপ্ত ফলাফলগুলি ইন্টারনেট মার্কেটিং এর সফলতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এটি আপনাকে আপনার ট্র্যাফিক এবং তাদের আচরণ সম্পর্কে ধারণা দেয়। আপনি যদি ট্র্যাক না করেন তবে আপনার বিপণন ক্যাম্পেইনটি কীভাবে চলছে তা আপনি ধারণা করতে পারবেন না। সুতরাং ফলাফল ট্র্যাকিং যে কোনো ব্যবসায়ের জন্য অপরিহার্য।

উপসংহার

ইন্টারনেট মার্কেটিং এর অনেক সুবিধা রয়েছে। আপনি যদি ইন্টারনেট মার্কেটিং কৌশলগুলি ব্যবহার করতে পারেন তবে এটি আপনার পণ্যের বিক্রয় বাড়িয়ে দিতে পারে এবং আপনার কোম্পানির জন্য ব্যয় ও সময় সাশ্রয় করতে পারে।

Read More About Web Design & Development Company In Bangladesh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *