ইআরপি হল এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং এর সংক্ষিপ্ত রূপ। এই সফটওয়্যার টি ব্যবসা প্রতিষ্ঠান এর বিভিন্ন কাজ করতে সহায়তা করে, ব্যবসা প্রতিষ্ঠানকে স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে সহায়তা করে এবং একটি ব্যবসা প্রতিষ্ঠান বিভিন্ন বিভাগ গুলোর মধ্যে প্রযুক্তির মাধ্যমে সংযোগ বৃদ্ধিতে সহায়তা করে। একটি ইআরপি সফটওয়্যার একটি ব্যবসা প্রতিষ্ঠান এর আমূল পরিবর্তন ঘটিয়ে দিতে পারে এবং বিজনেসের এর উৎপাদন ক্ষমতা অনেক বৃদ্ধি করতে পারে। সুতরাং ইআরপি সফটওয়্যার বর্তমানে ব্যবসা প্রতিষ্ঠান অত্যন্ত প্রয়োজনীয় একটি সফটওয়্যার বলাই যায়। আজকে আমরা ইআরপি সফটওয়্যার সম্পর্কে বিভিন্ন জিনিস জানবো যেমন erp সফটওয়্যার কী? কেন এবং কীভাবে কীভাবে কাজ করে?  ইআরপি সফটওয়্যার কোথা থেকে পাওয়া যায়, ইআরপি সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজনীয়তা ইত্যাদি আমরা আজকে জানবো।

ERP সফটওয়্যার কি?

সহজ কথায় বলতে গেলে, ERP সফটওয়্যার হচ্ছে এমন এক ধরনের সফটওয়্যার যা একটি ব্যবসা প্রতিষ্ঠান বিভিন্ন কাজ গুলো অটোমেটিক করতে সহায়তা করে এবং এর বিভিন্ন ফাংশন গুলো ও পরিচালনা করতে সহায়তা করে। ব্যবসা প্রতিষ্ঠান গুলোর জন্য এই সফটয়্যার ইতিমধ্যেই অনেক কার্যকরী এবং কর্মক্ষম হিসেবে প্রমাণিত হয়েছে।

ERP সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজনীয়তা

ব্যবসা প্রতিষ্ঠান আধুনিকায়নে সহায়তা করে

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। কোন ব্যবসা প্রতিষ্ঠান যদি বর্তমান যুগে প্রাচীনকালের মত রেকর্ড বড় বড় রেকর্ডবুক মেইনটেইন করে ব্যবসা করতে চাই তবে তাদেরকে প্রভূত সমস্যার সম্মুখীন হতে হবে। এক্ষেত্রে ইআরপি সফটওয়্যার সহায়তা করতে পারে। এই সফটওয়্যার ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা কার্যক্রম আধুনিক করতে সহায়তা করবে। যার ফলে ব্যবসা প্রতিষ্ঠান উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে।

প্রযুক্তির সাহায্যে বিভাগ গুলোর মধ্যে সংযোগ বৃদ্ধি

যে কোন ব্যবসা প্রতিষ্ঠান একাধিক বিভাগ থাকে। এই সফটওয়্যার টি ব্যবসা প্রতিষ্ঠান এর একাধিক বিভাগ গুলোর মধ্যে যেন সঠিক সমন্বয় হয় তা সুনিশ্চিত করতে সহায়তা করবে। প্রযুক্তির যথার্থ ব্যবহারের মাধ্যমে সফটওয়্যার এই কাজ করবে।

একসাথে কয়েকজন এর কাজ করতে পারা

একটি ব্যবসা প্রতিষ্ঠান প্রায়ই দেখা যায় যে বিভিন্ন কাজের মধ্যে সমন্বয়ের খুবই প্রয়োজন হয় যা পূর্বে বলা হয়েছে। এই সফটওয়ারের মাধ্যমে এটাও নিশ্চিত করা হবে যে একসাথে যেন একটি ব্যবসাপ্রতিষ্ঠানের অনেক কর্মকর্তা-কর্মচারী তাদের সমন্বয় সঠিক করতে পারে এবং একসাথে একটি কাজ কয়েকজন মিলে করতে পারে।

সহজভাবে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করা

সফটওয়্যারটি এমনভাবে ডেভেলপ করা হয়েছে যেন যে কেউ সফটওয়্যার টি ব্যবহার করতে পারে খুব সহজেই। এই সফটওয়ারের সাহায্যে ব্যবসা প্রতিষ্ঠান গুলো খুব সহজেই পরিচালনা করা যাবে।

তথ্য প্রাপ্তির নিশ্চয়তা

অনেক সময় দেখা যায় যে তথ্য নিয়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন কোন কোন সময় হয়তো কোন কোন বিভাগ এ তথ্যগুলো হালনাগাদ করা হলো না সে ক্ষেত্রে এর ফল অন্য বিভাগ কেও ভোগ করতে হয়। এরকম তথ্য প্রাপ্তির সংক্রান্ত বিভিন্ন সমস্যার যেন সহজেই সমাধান করা যায় এটার জন্য এই সফটওয়ারের মাধ্যমে নিশ্চিত করা হবে যে একটি ব্যবসা প্রতিষ্ঠানে বা অফিসের বিভিন্ন বিভাগ গুলো তাদের তথ্যগুলো হালনাগাদ করার সাথে সাথে অন্যান্য বিভাগ গুলো সেই হালনাগাদ করা তথ্য গুলো পেয়ে যায়।

টার্গেট সেট করা

erp সফটওয়ার এর সাহায্যে একটি অফিস এর বিভিন্ন বিভাগ গুলোর বিভিন্ন টার্গেট সেট করার দেয়া যেতে পারে। যার ফলে তারা তাদের কাজগুলো করতে উদ্বুদ্ধ হবে এবং তারা তাদের কাজগুলো কত ভাগ সম্পন্ন করতে পারলে তাও দেখা যাবে।

স্বয়ংক্রিয়ভাবে কাজ পরিচালনা করা

এই সফটওয়ারের মাধ্যমে এটাও সুনিশ্চিত করা হবে যেন যত বেশি সম্ভব কাজ স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করা যায়। স্বয়ংক্রিয়ভাবে কাজ পরিচালনা করার ফলে কাজ গুলো তুলনামূলক ভাবে আরো দ্রুতগতিতে করা সম্পন্ন হবে।

নিখুততা নিশ্চিত করা

এই সফটওয়্যার কাজের ক্ষেত্রে নিখুততা নিশ্চিত করবে। যেহেতু এ সফটওয়্যার অনেকগুলো কাজ স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করা হবে এবং এর মাধ্যমে যে সকল কাজ করা হবে সেই সকল কাজে সফটওয়্যার টি শতভাগ নিখুততা  নিশ্চিত করবে।

কোথায় পাওয়া যাবে ERP সফটওয়্যার

ইআরপি সফটওয়্যার এর প্রয়োজনীয়তা উপলব্ধি করার পর হয়তো আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানে বা অফিস এর জন্য এ সফটওয়্যারটি নিতে চান। আপনি চান যে আপনার ব্যবসা প্রতিষ্ঠান এবং অফিসের উৎপাদনশীলতা এবং কর্মীদের কর্মক্ষমতা বৃদ্ধি হোক। আপনি ইআরপি সফটওয়্যার টা আমাদের কাছে নিতে পারেন।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে যে আপনি আমাদের কাছ থেকে কেন নিবেন যেখানে এতগুলো কোম্পানি আছে যারা ইআরপি সফটওয়্যার সাপ্লাই দেয়? আমাদের কাছ থেকে আপনি নিতে পারেন কারণ আমাদের যে সফটওয়্যার ডেভেলপমেন্ট টিম আছে তারা অত্যন্ত সুদক্ষ, অভিজ্ঞ এবং কর্মঠ। আমাদের সফটওয়্যার ডেভলপমেন্ট টিম অত্যন্ত দক্ষতার সাথে এ সফটওয়্যারটি ডেভেলপ করেছে।

পাশাপাশি আপনি আমাদের কাছ থেকে ইআরপি সফটওয়্যার এর জন্য একটি ডেমো ট্রাই করতে পারেন। ডেমো ট্রাই করার পর যদি আপনার পছন্দ হয় তবে আপনি এই সফটওয়্যারটি আমাদের কাছ থেকে নিতে পারেন

বর্তমান যুগে যে যত বেশি প্রযুক্তির যথার্থ ব্যবহার করতে পারবে সে ব্যবসার ক্ষেত্রে তত এগিয়ে যাবে। বর্তমানে সমস্ত বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান বিভিন্ন রকম সফটওয়ারের সাহায্যে নিয়ন্ত্রণ করা হয়। সফটওয়ারের এত জনপ্রিয়তার মূল কারণ হচ্ছে এর স্বয়ংক্রিয়ভাবে কাজ করার ক্ষমতা।

আপনিও যদি চান আপনার ব্যবসা প্রতিষ্ঠান বা অফিসের কর্মদক্ষতা এবং উৎপাদনশীলতা বৃদ্ধি করতে তবে আমাদের পক্ষ থেকে আপনার প্রতি পরামর্শ থাকবে erp সফটওয়্যারটি ব্যবহার করার। এই সফটওয়্যার সংক্রান্ত যেকোনো প্রশ্নের জন্য আপনি আমাদেরকে বলতে পারেন। আপনার ব্যবসা প্রতিষ্ঠান এর ডিজিটাল হেল্পিং টুল হতে পারে এই ইআরপি সফটওয়্যার।

Read More:

ই কমার্স কাকে বলে? ই কমার্স এর গুরুত্ব এবং সুবিধা

বাংলাদেশে ই-কমার্স ব্যবসা শুরুর গাইডলাইন

অনলাইনে ব্যবসার প্রসার ঘাটাতে সেরা কৌশল 

school erp software